রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১
শিরোনাম:
বিশিষ্ট শিল্পপতি এম. বদিউজ্জামানের গোপালগঞ্জের বাস ভবনে দোয়া ও মিলাদ মহফিল অনুষ্ঠিত। এবার সময় এসেছে শহীদ মুক্তিযোদ্ধা পরিবারকে ভোটের মাধ্যমে ঋণ পরিশোধ করার। লোহাগাড়ায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের একক প্রার্থী খোরশেদ আলম চৌধুরী। আসন্ন লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে লড়বেন বলে জানান মোহাম্মদ জামিল উদ্দিন। কুমিল্লা বিভাগীয় কমিটির সাথে সৌজন্য সাক্ষাৎকার Demanding Stop fossil finance in Bangladesh, don’t destroy the planet, End the era of Fossil fuel to Japan Bank for international Cooperation (JBIC). নওগাঁতে মাঠজুড়ে সোনালী শীষে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন বোরো ধানের শ্যামনগরে স্কুল ড্রপ-আউট যুবকদের জন্য দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টির কর্মশালা অনুষ্ঠিত। রূপসায় গাঁজা সহ গ্ৰেফতার-১ টুঙ্গিপাড়ায় গাজী মাসুদের সমর্থনে নির্বাচন থেকে সরে দাড়ালেন মাহামুদ বিশ্বাস। খেলা হবে মাসুদ ও বাবুলের। তরুন সমাজের অহংকার গাজী মাসুদ টুঙ্গিপাড়া বাসীর দোয়া ও আর্শীবাদ কামনা করেন। ময়মনসিংহে মাদকাসক্ত ছেলের হাতে বাবা খুন রূপসা উপজেলা প্রেসক্লাবে সভা অনুষ্ঠিত নওগাঁতে আমের বাম্পার ফলন হবার সম্ভাবনা দেখে খুশি বাগান চাষিরা রূপসায় জাকজমকপুর্ন ভাবে বাসন্তি পুজা উযাপিত। ডুমুরিয়ায় খালি সিলিন্ডারে ভরা হয় পাম্পের গ্যাস, দুর্ঘটনার শঙ্কা ময়মনসিংহে ছুরিকাঘাতে সামিউল নামে এক যুবক খুন ধুনটে সাংবাদিকদের সঙ্গে এমপির মতবিনিময় সভা অনুষ্ঠিত নওগাঁতে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে স্বামী-স্ত্রীর মৃত্যু ধুনটে সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার ব্যবসায়ীকে লাঞ্চিত ও মারপিটের ঘটনায় থানায় অভিযোগ রূপসায় মাদক কারবারির নির্যাতনের প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল রবিউল ইসলামের কয়রায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত নওগাঁতে নানান আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন ও পান্তা উৎসব অনুষ্ঠিত রূপসায় নানা আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন রূপসায় বিভিন্ন আয়োজনের মাধ্যমে বর্ষবরণ অনুষ্ঠিত কাজী সরোয়ার হোসেনের পবিত্র ঈদ-উল ফিত‌রের শু‌ভেচ্ছা ডুমুরিয়ায় বীরমুক্তিযোদ্ধার সন্তান রাকিবুজ্জামান”র ঈদ উপলক্ষে দুস্থদের মাঝে নগদ অর্থ প্রদান ময়মনসিংহের ভালুকায় জমজমাট ঈদের বাজার।

বিকাশ ট্রানজেকশন আইডি কি, সুবিধা ও বের করার নিয়ম

অনলাইন ডেস্ক।। আপডেটঃ রবিবার, ১৮ জুন, ২০২৩, ১১:৫৭ অপরাহ্ণ 4010 বার পড়া হয়েছে

যদি আপনি বিকাশের ট্রানজেকশন আইডি কি সেটি না জানেন তাহলে এই পোষ্ট আপনার জন্য। এই পোস্টে আমি আপনাদেরকে বিকাশের ট্রানজেকশন আইডি সম্পর্কে বিস্তারিতভাবে জানাবো। এছাড়াও আপনারা পুরো পোস্ট পড়ার মাধ্যমে বিকাশের ট্রানজেকশন আইডি বের করার নিয়ম ও বিকাশ ট্রানজেকশন আইডির সুবিধা সম্পর্কে জানতে পারবেন।

বিকাশ ট্রানজেকশন আইডি কি?

বিকাশ ট্রানজেকশন আইডি হচ্ছে বিকাশের লেনদেনের একটি প্রমাণ। যখন আমরা বিকাশে টাকা আদান-প্রদান, ক্যাশ আউট ও মোবাইল রিচার্জ করি তখন একটি ট্রানজেকশন আইডি তৈরী হয় এবং সেই ট্রানজেকশন আইডি আমরা এসএমএসের মাধ্যমে জানতে পারি। এই  ট্রানজেকশন আইডি হচ্ছে আমরা যে বিকাশে লেনদেন, ক্যাশ আউট বা মোবাইল রিচার্জ করি তার একটি নির্দিষ্ট প্রমাণ।

বিকাশ ট্রানজেকশন আইডির মাধ্যমে বোঝা যায় সঠিকভাবে বিকাশে লেনদেন হয়েছিল। সাধারণত বিকাশে যে কাজই করা হোক না কেন যদি সেটা পেমেন্ট বিষয় হয় তাহলে অবশ্যই ট্রানজেকশন আইডি পাওয়া যায়। এই ট্রানজেকশন আইডি ব্যবহার করার মাধ্যমে আমরা প্রমাণ করতে পারি যে সঠিকভাবে বিকাশে টাকা আদান প্রদান করতে পেরেছি।

বিকাশ ট্রানজেকশন আইডির সুবিধা ও বিকাশ ট্রানজেকশন আইডি কোথায় ব্যবহার হয়ঃ 

বিকাশ ট্রানজেকশন আইডির সুবিধা অনেক রয়েছে। যখন আমরা অনলাইনে বিকাশে পেমেন্ট করি তখন আমাদেরকে বিকাশ ট্রানজেকশন আইডি সাবমিট করার প্রয়োজন হয়। বিকাশ ট্রানজেকশন আইডি সাবমিট করার মাধ্যমে যার কাছে আমরা বিকাশে টাকা পাঠাই সেই ব্যক্তি খুব সহজেই বুঝতে পারে যে সেই টাকা আমরা পাঠিয়েছিলাম। অতঃপর সেই ব্যক্তি নিশ্চিত হয়ে আমাদের পেমেন্ট রিসিভ করতে পারে।

সাধারণত অনলাইনে বা অন্য কোথাও পেমেন্ট করার সময় ট্রানজেকশন আইডি চাওয়ার কারণ হচ্ছে সেই পেমেন্ট আমরা করেছিলাম কিনা তার প্রমাণ। কারণ অনেক সময় বিকাশে আপনি পেমেন্ট করার পর অন্য কোন ব্যক্তি বলতে পারে যে সেই নাম্বারে পেমেন্ট সে  করেছে। এখন যদি তার কাছে ট্রানজেকশন আইডি চাওয়া হয় তাহলে ভুয়া ব্যক্তি দিতে পারবে না।

কিন্তু আপনি বিকাশে সঠিকভাবে পেমেন্ট করায় আপনার কাছে একটা ট্রানজেকশন আইডি থাকবে এবং যার কাছে পেমেন্ট করবেন তার কাছে একই ট্রানজেকশন আইডি এসএমএসে যাবে। যখন আপনি আপনার ট্রানজেকশন আইডি বলবেন তখন পেমেন্ট রিসিভ করা ব্যক্তি তার কাছে থাকা ট্রানজেকশন আইডি মিলিয়ে দেখবে।

যদি পেমেন্ট রিসিভ করা ব্যক্তি দেখে আপনার দেওয়া ট্রানজেকশন আইডি এবং তার কাছে এসএমএসে যাওয়া ট্রানজেকশন আইডি মিল রয়েছে তাহলে সে খুব সহজেই বুঝতে পারবে যে সেই টাকা বিকাশে আপনি পাঠিয়েছিলেন। এভাবে নিশ্চিত হওয়ার পর বিকাশে পেমেন্ট রিসিভ করা ব্যক্তি আপনার পেমেন্ট সঠিক বলে গণ্য করবে।

বিকাশ ট্রানজেকশন আইডি বের করার নিয়মঃ 

বিকাশ ট্রানজেকশন আইডি বের করার নিয়ম অনেক সহজ। যখন আমরা বিকাশে লেনদেন, রিচার্জ অথবা ক্যাশ আউট করি তখন একটি ট্রানজেকশন আইডি এসএমএসের মাধ্যমে জানতে পারি। তবে সাধারণত দুইটি নিয়মে বিকাশের ট্রানজেকশন আইডি বের করা যায়।

 

  • বিকাশ অ্যাপের মাধ্যমে
  • সরাসরি এসএমএসের মাধ্যমে। 

 

যদি আপনার কাছে বিকাশ অ্যাপ থাকে তাহলে আপনি বিকাশে পেমেন্ট করা সকল ট্রানজেকশন আইডি একসাথে দেখতে পারবেন। তাহলে দেখে নিন যেভাবে বিকাশে এবং সরাসরি এসএমএসের মাধ্যমে বিকাশ ট্রানজেকশন আইডি বের করতে হয় –

বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ ট্রানজেকশন আইডি বের করার উপায়ঃ 

বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ ট্রানজেকশন আইডি বের করার জন্য প্রথমে আপনারা বিকাশ অ্যাপে প্রবেশ করবেন। বিকাশ অ্যাপে প্রবেশ করার পর নিচের স্ক্রীনশটএর মত বিকাশ আইকনে ক্লিক করতে হবে।

বিকাশ ট্রানজেকশন আইডি কি
অতঃপর আপনারা নিচের স্ক্রীনশটএর মত বিকাশের মেনু থেকে স্টেটমেন্ট নামে একটি অপশন দেখতে পারবেন। বিকাশ ট্রানজেকশন আইডি বের করার জন্য আমাদেরকে এই স্টেটমেন্ট অপশনে প্রবেশ করতে হবে।
বিকাশ ট্রানজেকশন আইডি কি
এখন আপনারা আপনার বিকাশ একাউন্ট থেকে সকল লেনদেনের হিসাব এবং ট্রানজেকশন আইডি দেখতে পারবেন। নিচের স্ক্রিনসট দেখলে বুঝতে পারবেন আমার বিকাশ একাউন্টে লেনদেন এর বিবরণী এবং ট্রানজেকশন আইডি দেখাচ্ছে।
বিকাশ ট্রানজেকশন আইডি বের করার নিয়ম
এভাবে আপনারা খুব সহজেই বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ ট্রানজেকশন আইডি বের করতে পারবেন। যদি আপনার কাছে কেউ বিকাশ ট্রানজেকশন আইডি চায় তাহলে এভাবে আপনারা বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ ট্রানজেকশন আইডি বের করে তাকে দিতে পারবেন।
বিঃদ্রঃ আপনি যে পেমেন্টের বিকাশ ট্রানজেকশন আইডি বের করতে চাচ্ছেন সেই পেমেন্টের বিকাশ ট্রানজেকশন আইডি দেখে নিবেন। কারণ যখন আমরা বিকাশে পেমেন্ট করি তখন প্রতিবার পেমেন্টে ট্রানজেকশন আইডি পরিবর্তন হয়। এই কারণে ভিন্ন ভিন্ন পেমেন্টের ভিন্ন ভিন্ন ট্রানজেকশন আইডি হয়ে থাকে।

বাটন মোবাইলে বিকাশ ট্রানজেকশন আইডি বের করার নিয়মঃ 

যারা বিকাশ অ্যাপ ব্যবহার করেন না অথবা বাটন মোবাইল ব্যবহার করেন তারা চাইলে সরাসরি এসএমএসের মাধ্যমে বিকাশ ট্রানজেকশন আইডি জেনে নিতে পারবেন। বিকাশে মোবাইল রিচার্জ, টাকা আদান প্রদানকে সহো অন্যান্য বিল প্রদান করার সময় ট্রানজেকশন আইডি এসএমএসের মাধ্যমে এবং বিকাশ এপে সেভ থাকে।
অর্থাৎ বিকাশে পেমেন্ট করার পর ট্রানজেকশন আইডি আমরা এসএমএসের মাধ্যমে জানতে পারি। যখন আমরা বিকাশে পেমেন্ট করি তখন নিচের স্ক্রীনশটএর মত সকল পেমেন্টের ট্রানজেকশন আইডি এসএমএসের মাধ্যমে জানতে পারি।
বিকাশ ট্রানজেকশন আইডি বের করার নিয়মঃ
এভাবে আমরা খুব সহজেই এসএমএসের মাধ্যমে বিকাশ ট্রানজেকশন আইডি জেনে নিতে পারি। যদিও বিকাশ ট্রানজেকশন আইডি এসএমএস এবং বিকাশ অ্যাপ দুই জায়গায় সেভ থাকে তারপরও আপনার যেখানে ভাল লাগে সেখান থেকেই বিকাশ ট্রানজেকশন আইডি বের করতে পারবেন।
এই ছিল বিকাশ ট্রানজেকশন আইডি বের করার উপায় ও বিকাশ ট্রানজেকশন আইডির সুবিধা। আশা করছি আপনারা Bkash transection id কি সেটি জানতে পেরেছেন। এই পোস্টে আমি আপনাদেরকে বিকাশ ট্রানজেকশন আইডি সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছি। আশা করছি আপনারা বিকাশ ট্রানজেকশন আইডি সম্পর্কে কিছুটা হলেও জানতে পেরেছেন।

পরিশেষে বলতে চাচ্ছিঃ 

বিকাশ ট্রানজেকশন আইডি নিয়ে এই টিউটোরিয়াল যদি আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না।  এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।

মন্তব্য

আপলোডকারীর তথ্য

প্রতিষ্ঠাতা সম্পাদক

আমি "দৈনিক প্রথম শিরোনাম" এর প্রতিষ্ঠাতা সম্পাদক, আমি সকল পাঠক ও পাঠিকাদের জানাই "দৈনিক প্রথম শিরোনাম" এর পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন।

আপলোডকারীর সব সংবাদ